শেয়ারে বিনিয়োগ করতে হলে..

কোনো কিছুতে বিনিয়োগ করছেন তো লাভের আশায় ? তাই আগে জানুন কোথায় কিভাবে টাকা পেতে পারেন। জানলেন না Mutual Fund কি অথচ লক্ষ লক্ষ টাকা বিনিয়োগ করে বসে রইলেন। ফিক্সড ডিপোজিট , কিষান বিকাশ পত্র এগুলো আলাদা এবং আপনার থেকে টাকা নিয়ে ব্যাংকগুলো শেয়ার মার্কেটে টাকা খাটিয়ে ১ বছরে ৮% সুদ দেয়। কারণ তারা জানে কিভাবে টাকা শেয়ার মার্কেটে খাটাতে হয়। তাই আগে জানুন শেয়ার মার্কেট সম্পর্কে। ..

বিনিয়োগ মানে আপনি কিছুটা অর্থ সরিয়ে রাখলেন যাতে সেই অর্থটি এমনভাবে কাজ করে যাতে ভবিষ্যতে আপনি আরো বেশি অর্থ লাভ করতে পারেন ও একটি সুখী জীবন কাটাতে পারেন। ভবিষ্যতে আরো অর্থ পাওয়ার আশায় এখন কিছুটা অর্থ কোথাও গচ্ছিত রাখার উপায় হলো বিনিয়োগের অপর নাম। Share Trading Online Course in Bengali (Bangla)

বিনিয়োগের লক্ষ্য আপনার সঞ্চিত অর্থের বৃদ্ধি, যা আপনি আপনি সময়ের সাথে সাথে ক্রমশ বাড়বে ।

বিনিয়োগ, ভালো তবে, ক্ষতির ঝুঁকি কিন্তু থাকে । ক্ষতির ঝুঁকি থাকবে কি থাকবে না, সেটা নির্ভর করে কিসে আপনি বিনিয়োগ করছেন।

  • স্টক মার্কেটের সম্পর্কে সাধারণ বিনিয়োগকারীরা একটা ভীতি মনের মধ্যে পোষণ করেন, যারা শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ বা যাদের Stock Market এ বিনিয়োগের খুব সীমিত অভিজ্ঞতা, তাঁরাই বেশি ভয় পান শেয়ারে বিনিয়োগ করতে। অথচ Mutual Fund ও অর্থ লগ্নি করে বহু লোক অনেক কম টাকা পেয়েছেন।
  • এমন বহু ব্যক্তি আছেন যাঁরা Stock Market এ Invest করা টাকার ৩০% বা তারও কম ফেরত পেয়েছেন, এমন অনেক ভয়াবহ সত্যি গল্প আছে, তাই সাধারণ investor রা তাদের Capital হারানোর ভয়ে শেয়ারে বিনিয়োগ করতে ভয় পান ।
  • অধিকাংশ ধনী ব্যক্তি সাধারণত তাদের অর্থের পরিমান বাড়াবার জন্য Stock Market এ বিনিয়োগ করে।
  • সাধারণ নিম্নবিত্ত্ব ও মধ্যবিত্ত লোকেরাই Stock Market এ বিনিয়োগ করতে ভয় পায় ও দ্বিধান্বিত হয়। মূলত বাঙালিরাই কিন্তু বেশি ভয় পায়।

স্টক মার্কেটে বিনিয়োগে অবশ্যই ঝুঁকি আছে, কিন্তু যদি Stock Market এ Invest নিয়ম মেনে ও নির্দিষ্ট পদ্ধতিতে করা হয়, তখন Stock Market যা রিটার্ন দিতে পারে তা কেউ দিতে পারে না।