Technical Analysis Course > Beginner’s Course > RSI Indicator

যখন শেয়ার মার্কেট Sidewise চলছে মানে ট্রেন্ডিং মার্কেট নয় , কোনো Strong Up বা Strong Downtrend (ডাউনট্রেন্ড) নেই তখন RSI ইন্ডিকেটর খুব ভালো সিগন্যাল দেয় মার্কেট এর গতিবিধি বোঝার জন্য।

এটা সমস্ত মার্কেট (e.g NIFTY 50 ) ছাড়াও কোনো নির্দিষ্ট শেয়ারের ক্ষেত্রেও একইভাবে Buy এবং Sell সিগনাল পাওয়া যেতে পারে RSI ইন্ডিকেটর এর সাহায্যে।

মানে ট্রেন্ড Reversal হচ্ছে কি হচ্ছে না এটা বোঝার জন্য  RSI or Relative Strength Index খুব ভালো কাজ করে। For Stock Market investment click here

ট্রেন্ডিং মার্কেটে বা যখন Strong Uptrend বা ডাউনট্রেন্ড আছে তখনও কিন্তু RSI এর ভ্যালু অন্যভাবে ট্রেডিং এর জন্য analysis বা বিশ্লেষণ করতে হবে এবং এ জন্য একটু অভিজ্ঞতা দরকার এবং জানা দরকার যে ট্রেন্ডিং মার্কেট কিরকম হয় এবং রেঞ্জ ট্রেডিং মার্কেট কিরকম হয় ও শেয়ারের দাম কিভাবে range ট্রেড করে।

Range Trading বা sidewise মার্কেটে ইনডেক্স বা কোনো শেয়ারের দাম যখন  Range Trade বা sidewise movement করে তখন সাধারণত শেয়ারের দাম একটা Maximum এবং একটা minimum দামের মধ্যে থাকে এবং দু-তিনবার সাধারণত সর্বোচ্চ দাম ও সর্বনিম্ন দামের মধ্যে ঘোরাফেরা করে ।

তাহলে আপনার টার্গেট হবে সর্বনিম্ন দামে কিনে সর্বোচ্চ  দাম বা maximum value তে বিক্রি করে দেওয়া।

Trend Reversal
শেয়ারের দাম এর গতির দিক বা অভিমুখ পরিবর্তন:

ট্রেন্ড রিভাসাল বলতে বোঝায় কোন ডাউনট্রেন্ড পরিবর্তন হয় আপট্রেন্ডে চেঞ্জ হচ্ছে কিনা বা Down Trend থেকে sidewise বা Range Trading মুভমেন্ট হচ্ছে কিনা , অথবা Down Trend থেকে Share Price এর গতির দিক পরিবর্তিত হচ্ছে কিনা uptrend এর দিকে। Learn Share Trading (for Beginners)

অথবা আপট্রেন্ড ঘুরে ডাউনট্রেন্ডে পরিবর্তন হচ্ছে কিনা , uptrend মানে যখন শেয়ারের দাম বাড়ছে সমানে এবং ডাউনট্রেন্ড মানে যখন শেয়ারের দাম  সমানে কমছে।

RSI ফর্মুলা

তলায় RSI calculation করার ফর্মুলাটা দেওয়া হলো।

Avg Gain = (গত 14 দিনে শেয়ারটির কি পরিমাণ total লাভ হয়েছে বা শেয়ারটির এর দাম বেড়েছে ) / 14

Avg Loss = (গত 14 দিনে শেয়ারটির কি পরিমাণ total দাম কমেছে বা মোট লস হয়েছে) / 14

RS বা Relative Strength = avg gain / avg loss
RSI = 100 – (100 / (1+RS) )

এইযে 14 দিন একে বলা হয় look back period. 14 Default value, এটা 14 ঘণ্টা 14 দিন বা 14 টা 1 মিনিট time frame 14 হতে পারে ।

আপনি মনে করলে এই 14 value কে বদল করে অন্য value দিতে পারেন যেমন 9 RSI.

Overbought Zone (RSI > 70)

RSI এর ভ্যালু যদি 70 বা তার বেশি হয় তাহলে বুঝতে হবে RSI overbought zone এ ঢুকে পড়েছে মানে এই শেয়ারটা অতিরিক্ত কেনা হয়ে গেছে ও এই শেয়ার এর দামের আগামী দিনে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে মানে প্রচুর কেনা হয়ে গেছে ও এবার দাম পড়বে।

তাহলে আপনার টার্গেট হবে এই Stockটাকে short করা বা বেচে দেওয়া ।

* কিন্তু মনে রাখবেন অবশ্যই RSI ট্রেন্ডিং মার্কেটে FALSE  সিগনাল দেয় অনেক সময় এবং Sidewise বা Range ট্রেডিং মার্কেট যাকে বলে, সেই সময় RSI ঠিক সিগনাল দেয় বেশির ভাগ সময়।

Oversold zone, RSI < 30

ওভার সোল্ড (Over sold) বলতে বোঝায় এই শেয়ারটা অতিরিক্ত Sell করা হয়ে গেছে মানে এটা বেচবার আর সেরকম লোক নেই। এবার সবাই এই শেয়ারটা কিনতে চলেছে। এটাকে বলা হয় কোন শেয়ারের দাম Over sold জায়গায় ঢুকে পড়েছে, যেটা বোঝা যায় RSI এর value দেখে। যখন RSI এর value 30 এর নিচে তখন এটা বুঝতে হবে যে শেয়ারের দাম অত্যন্ত কমে গেছে প্রচুর Sell হয়ে গেছে ও এবারে শেয়ারের দাম টা আগামী দিনে বাড়বে।

তাহলে আপনার টার্গেট হবে এই Stockটাকে কিনে নেওয়া।

* কিন্তু মনে রাখবেন অবশ্যই “RSI ট্রেন্ডিং মার্কেটে অনেক সময় false  সিগনাল দেয়” এবং sidewise বা Range ট্রেডিং মার্কেট যাকে বলে, সেই সময় RSI ঠিক সিগনাল দেয় বেশির ভাগ সময়।

Reference Reading :