Categories
Investment Mutual Fund

মিউচুয়াল ফান্ড ইনভেস্টমেন্ট বাংলায় – Mutual Fund in Bengali

Mutual Fund for beginners in Bengali. A Beginners Guide on Mutual Fund Investment in Bangla মিউচুয়াল ফান্ড কি ? মিউচুয়াল ফান্ড ইনভেস্টমেন্ট বাংলায়

Mutual Fund > Beginners Guide

মিউচুয়াল ফান্ড কি সংক্ষেপে জানুন

মিউচুয়াল ফান্ড মূলত একটা ট্রাস্ট, যারা বিভিন্ন ইনভেস্টারদের থেকে মূলধন বা টাকা সংগ্রহ করে একটা  সংগৃহীত টাকার তহবিল বা ফান্ড তৈরি করে এবং সেই মিউচুয়াল ফান্ড স্কিম ওই তহবিলের টাকা বিনিয়োগ করে শেয়ার, বন্ড বা অন্যান্য সিকিউরিটিতে।

মিউচুয়াল ফান্ড এর টার্গেট

মিউচুয়াল ফান্ডদের একটা নির্দিষ্ট লক্ষ্য থাকে যা হল তাদের মোট বিনিয়োগ করা টাকার পরিমানটাকে বাড়ানো এবং একটা নির্দিষ্ট বাৎসরিক পার্সেন্টেজ স্থির করে টার্গেট হিসেবে । যে পার্সেন্টেজ অনুযায়ী তারা তাদের মোট লগ্নিটাকে বাড়াবার চেষ্টা করে, উদাহরণস্বরূপ বাৎসরিক 15% হারে।

ইনভেষ্টর বা লগ্নিকারীদের লাভ কোথায়

যে টাকা ইনভেস্টররা কোন মিউচুয়াল ফান্ড স্কিমে  দেয়, তার পরিবর্তে সেই মিউচুয়াল ফান্ড তাদের কিছু ইউনিট প্রদান করে।

Role of Fund Managers of Mutual Funds

মিউচুয়াল ফান্ড স্কিমের এই তহবিল বা ফান্ড ম্যানেজ করে কিছু প্রফেশনাল ফান্ড ম্যানেজার,  যারা সিদ্ধান্ত নেয় কোন কোন শেয়ার বা বন্ড বা অন্যান্য সিকিউরিটি তে কিভাবে টাকাটা ইনভেস্ট করা হবে তাদের মোট ফান্ড থেকে ।

সাধারণ খুচরো / রিটেইল ইনভেস্টারদের কিন্তু এ ব্যাপারে কোন ভূমিকা থাকে না ।  তারা তাদের টাকা কোনো মিউচুয়াল ফান্ড স্কিমে ঢালে এবং ওই মিউচুয়াল ফান্ড স্কিমের ফান্ড ম্যানেজাররা তাদের টাকা লগ্নি করে বিভিন্ন কোম্পানির শেয়ারে বা Bond এ বা অন্যান্য সিকিউরিটিতে। তারা কত পারসেন্ট রিটার্ন দিতে পারছেন সেটা দিয়ে তাদের ভূমিকা পর্যালোচনা করা হয় এবং যে মিউচুয়াল ফান্ড স্কিম বেশি পরিমাণে রিটার্ন দেয় ইনভেস্টাররা সেই মিউচুয়াল ফান্ড স্কিমে লগ্নী করতে আকৃষ্ট হন।

AMC – asset management company

বর্তমানে ৪৪ টার বেশি মিউচুয়াল ফান্ড কোম্পানি আছে যাদের বলা হয় এসেট ম্যানেজমেন্ট কোম্পানি বা এএমসি । এই সমস্ত কোম্পানিগুলো ২০০০ এরও বেশি মিউচুয়াল ফান্ড স্কিম বাজারে চালু করেছে এবং বিভিন্ন ইনভেস্টার যাতে টাকা লগ্নি করছেন। AMC কোম্পানিগুলো ফান্ড ম্যানেজারদের জোগাড় করেন, যাদের মাধ্যমে এই লগ্নি গুলো হয়। মানে ফান্ড ম্যানেজারদের এখানে ভূমিকা হচ্ছে তারা শেয়ার বা অন্যান্য সিকিউরিটি নির্বাচন করেন এবং কত পরিমান ফান্ড সেখানে লগ্নি হবে সেটাও তারা ঠিক করেন।

Sponsor / স্পন্সর

যিনি বা যে সংস্থা মিউচুয়াল ফান্ড কে প্রমোট করে তাকে বলা স্পন্সর । স্পন্সর ট্রাস্টি এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে বাজারে কোন মিউচুয়াল ফান্ড স্কিম  ছাড়ে।

By Bikram Choudhury

Mr Bikram Choudhury's Share Market Training Courses Kolkata. বিক্রম চৌধুরীর শেয়ার বাজারের উপর বিভিন্ন ট্রেডিং এর কোর্স আছে যা ভারত ও ভারতের বাইরে বহু বাংলা ভাষাভাষী মানুষ নিয়মিত দেখেন

One reply on “মিউচুয়াল ফান্ড ইনভেস্টমেন্ট বাংলায় – Mutual Fund in Bengali”

Comments are closed.